সকাল থেকে ঢাকাসহ সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে,অসহায় দেশবাসী।

ঢাকা,শনিবার ২১ অক্টোবর ২০১৭: ঝর ঝর ধারায় একটানা বৃষ্টি হচ্ছেই তো হচ্ছে, থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। সারা দেশেই হচ্ছে এই বৃষ্টি। নিম্নচাপের প্রভাবেই হচ্ছে এই বৃষ্টি। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারনে এই বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়া সূত্রে জানা গেছে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। তাই উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।

উপকূলীয় উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সকাল ৬টায় নিম্নচাপ হিসেবে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল বলে আবহাওয়া অফিস জানায়। এটি আরও উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করাছে।এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরের গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরী অব্যাহত রয়েছে।

Dhaka's-rain-21-October-217-Jamtala-East-Rampura

গতকাল সারারাত থেমে থেমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা মাঝারী ধরনের ও ভারী বৃষ্টিপাত হয়েছে এবং তা এখনও অব্যাহত আছে। ঢাকার বিভিন্ন এলাকার রাস্তা-ঘাট পানিতে ডুবে গেছে এবং থৈ থৈ করছে।রাজধানী ঢাকার প্রানকেন্দ্র মতিঝিল এলাকার রাস্তা-ঘাট তলিয়ে গেছে। বিশেষ করে নটরডেম কলেজ রোড,শাপলা চত্বর থেকে সিটি সেন্টার,রোড পানিতে তলিয়ে গেছে। মাঝারী ধরনের ও ভারী বৃষ্টিপাতের ফলে রাজধানী ঢাকার পথঘাট ডুবে গেছে। টানা কয়েক দিনের ভারী বৃষ্টিপাতের ফলে ঢাকার নিম্নাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বৃষ্টি অব্যাহত থাকায় আজ ঢাকার প্রধান প্রধান সড়ক ও অলিগলিতে সৃষ্টি হয়েছে যানজট। ঢাকায় আজ সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত,বৃষ্টিতেও সড়কে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নিম্নচাপের প্রভাবে গত দুদিন ধরে সারা দেশেই বৃষ্টিপাত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাতেও প্রচুর বৃষ্টিপাত হয়েছে। ডুবে গেছে ঢাকার অনেক রাস্তা-ঘাট। আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী গতকাল সন্ধ্যা পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গড় বৃষ্টিপাত হয়েছে ১৩৯ মিলিমিটার পর্যন্ত। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় গোপালগঞ্জে ১৪৩ মিলিমিটার। পাশের জেলা মাদারীপুরে বৃষ্টিপাত হয় ১১৩ মিলিমিটার। অপর দিকে হাতিয়ায় ১১৩ মিলিমিটার ও খুলনায় ১১১ মিলিমিটার।আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গত বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত ঢাকায় ১৯৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত—এই ২৪ ঘণ্টায় কেবল বৃষ্টি হয়েছে ১৪৯ মিলিমিটার। এছাড়া, ঢাকায় আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত মোট ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

Dhaka's-rain-21-October-217-Jamtala-East-Rampura-1

গত তিনদিনের টানা বৃষ্টিপাতের ফলে চরম দুর্ভোগে পড়েছে রাজধানীসহ সারা দেশের মানুষ। ঢাকার অনেক এলাকা গতকাল সারা দিনই পানিতে ডুবে ছিল। চলাচল করতে গিয়ে সিএনজি চালিত অনেক যানবাহনকে রাস্তায় ইঞ্জিন বন্ধ হয়ে যেতে দেখা যায়। বিশেষ করে সিএনজি অটোরিকশা বেশি ছিল। অবশ্য সিএনজি চালিত কিছু প্রাইভেট কারও বন্ধ হয়ে যায়। মোটর সাইকেলের সাইল্যান্সারের পাইপ কিছুটা নিচু থাকায় অনেক মোটরসাইকেলও বন্ধ হয়ে যায়।বর্ষণে ঢাকা মহনগরীর বিভিন্ন মহাসড়ক থেকে গলিপথজুড়ে সৃষ্ট জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় থমকে গেছে নগরবাসীর জীবন-চিত্র। টানা বৃষ্টিপাতের ফলে ঘর হতে বের হতে পারছে না মানুষজন। বিভিন্ন রাস্তায় জলাবদ্ধতার কারণে ও যানবাহনের অপ্রতুলতার কারনে দুর্ভোগে পড়েছেন কর্মজীবী মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের কাজে যেতে চরম বিড়ম্বনার শিকার হচ্ছে। প্রায় প্রতিটি রাস্তায় জলাবদ্ধতার কারনে রাস্তার মাঝখানে গাড়ি ও সিএনজি অটো রিকশা বন্ধ হয়ে যাচ্ছে ফলে সৃষ্টি হচ্ছে তীব্র জানজট।রাজধানীতে দেখা দিয়েছে চরম জনদুর্ভোগ। বিশেষ করে সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থী ও অফিসগামী মানুষদের। তাছাড়া খেটে খাওয়া মানুষ, বিশেষ করে যারা ফুটপাত বা খোলা জায়গায় ব্যবসা-বাণিজ্য করে জীবিকা নির্বাহ করেন, তারা পড়েছেন সংকটে।এদিকে,গত শুক্রবার দিবাগত রাতে বর্ষণের কারণে রাজধানীর অধিকাংশ রাস্তা-ঘাট পানির নিচে তলে গেছে। ফলে আজ ছুটির দিন হওয়া সত্ত্বেও যানজট সৃষ্টি হচ্ছে। এতে ভোগান্তির মাত্রা আরো বেড়েছে।রাজধানীর মিরপুর, গ্রিনরোড, বসুন্ধরা সিটির পেছনের রাস্তা, তেজকুনি পাড়া, তেজতুরী বাজার, খিলগাঁও, গোড়ান, বাসাবো, নয়াপল্টন, কাকরাইল, মৌচাক, মগবাজারের ভেতরের দিকে গলি, ফার্মগেট থেকে কারওয়ান বাজার, ধানমন্ডি, মহাখালী, যাত্রাবাড়ী, বিজয় সরণিসহ অধিকাংশ সড়কই পানিতে তলিয়ে রয়েছে। কোথাও হাঁটু পানি, আবার কোথাও কোমর পানি জমে রয়েছে

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে,সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি হ্রাস পেতে পারে।আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৩ শতাংশ।ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৫৯ মিনিটে।

IMG0114A

ঢাকার পূর্বরামপুরার জামতলা থেকে তোলা বৃষ্টির চিত্র।

 

 

 

 

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s